রাম নাকি রাবন

Home/রাম নাকি রাবন
See this post 285 views

রাম নাকি রাবন

হিন্দু ধর্মাবলম্বীদের নিকট দুইটি নাম খুবই জনপ্রিয়।সেই দুইটি নাম হচ্ছে রাম ও রাবন। হিন্দু ধর্মাবলম্বীদের  আর্দশ মতে এই দু্ইটি নামে চরিত্রও কিছুটা ভিন্ন। চলুন এই দুইটি চরিত্রের আলোকে অামরা কিছু শিক্ষা নোওযার চেষ্টা করি। ভারতে এক প্রেগনেন্ট মহিলা তার মেয়েকে জিঙ্গাসা করলো- তোমার ভাইকে তুমি রাম এর মত নাকি রাবনের মত দেখতে চাও। মেয়েটা উত্তর দিলো- রাবনের মত। উত্তর শুনে সবার মাথায় হাত।

এই মেয়ে বলে কি!!!

আরও পড়ুনঃ

আসলে দুনিয়াতে মেয়ে হয়ে আসাটাই একটা পাপ!!! 

তখন মেয়েটাকে জিজ্ঞাসা করা হলো – কেন রাবনের মত দেখতে চাও। রাবন হলো খারাপ আর রাম হলো ভালো। মেয়েটা উত্তর দিলো- রাবন তার সব বোনদের নিজের রাজ প্রাসাদে রেখেছে। কাউকে দুরে ঠেলে দেয় নাই। বোনদের সব ইচ্ছা পূরন করেছে। রাবন সীতাকে হরন করলেও সীতার ইচ্ছার বিরুদ্ধে তাকে স্পর্শ করে নাই। সীতাকে নিয়ে তার মনে কোন খারাপ চিন্তা ছিলো না। অপরদিকে রাম মা, বাবা, ভাই, বোন ও আত্মীয় স্বজনদের ছেড়ে বনবাসে চলে গিয়েছিল। তার কাছে সম্পর্কের কোন মূল্য নাই। রাবনকে পরাজিত করে সিতাকে নিয়ে আসার পর মানুষের কথা শুনে তাকে অগ্নিপরীক্ষা দিতে হয়েছে আর সেখানে রাম ছিলো নিশ্চুপ। তাই আমি রাবনের মত ভাই চাই যে তার বোন/মেয়ে জাতিকে আগলে রাখবে। রাম এর মত ভাই দরকার নাই যে মানুষের কথা শুনে বোন/মেয়ে জাতিকে তিরস্কার করবে।

“মানুষের ওপরের ব‍্যবহার দেখে তাকে মূল‍্যায়ন করা ঠিক না। মানুষের মূল‍্যায়ন হয় তার কাজের জন্য।  অন‍্যকে কিভাবে মূল‍্যায়ন করবেন সেটা আপনার ব্যক্তিগত সিদ্ধান্ত। এখন সিদ্ধান্ত আপনার, মেয়েদের জন্য নিজেকে রাম মনে করবেন নাকি রাবন।”

২৪হেল্পলাইন.কম/এপ্রিল, ২০১৮/চেতনা ভগত/ভারত

By | 2018-10-18T06:58:15+00:00 April 19th, 2018|Comments Off on রাম নাকি রাবন