১০ মে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপন

Home/১০ মে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপন

১০ মে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপন

অপেক্ষার অবসান ঘটিয়ে কয়েক দফা পেছানোর পর বহুল কাঙ্খিত বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট ১০ মে ২০১৮ তেই উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পালক এবং তিনি দেশের সকলের দোয়া কামনা করছেন।ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য পরীক্ষা শেষ হয়েছে।পরীক্ষায় সব ঠিকঠাকই আছে।

আবহাওয়া অনুকূলে থাকলে এবং কোনো কারিগরি জটিলতা না ঘটলে ১০ মে ২০১৮ বিকাল ৪টায় (যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইস্টার্ন টাইমজোন) উৎক্ষেপণ হবে বলে স্পেসএক্স নিশ্চিত করেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন রয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাডে।ওই লঞ্চ প্যাড থেকেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।স্যাটেলাইট পাঠানোর কাজটি বিদেশে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। এজন্য গাজীপুরের জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দু’টি গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।যা নিয়ন্ত্রণে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের যন্ত্রপাতিও আমদানি করেছে বিটিআরসি।

সরকারের আশা, উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে।বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।

২৪হেল্পলাইন.কম/মে ,২০১৮/রুমি

By | 2018-10-18T06:57:24+00:00 May 10th, 2018|Comments Off on ১০ মে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপন