“সৎ কিংবা খাঁটি লোকের আপেক্ষিক তত্ত”!

Home/“সৎ কিংবা খাঁটি লোকের আপেক্ষিক তত্ত”!
See this post 2 views

“সৎ কিংবা খাঁটি লোকের আপেক্ষিক তত্ত”!

গ্রামে ইসলামী জালসায় গিয়ে, হুজুরের মুখে আবেগঘন ধর্মের বানী শুনে, কেঁদে কেঁদে দু’চোখের লোনা জলে দুই গাল ভিজিয়ে বাড়ি ফেরেন বলেই নিজেকে ভাববেন না যে আপনি হোলেন ভীষণ একটা ভালো মানুষ। কারণ ঠিক পরের সপ্তাহে পাশের গ্রামে যাত্রাপালায়, অর্ধনগ্ন পোষাকে বেসামাল নারীর নৃত্য দেখতে, প্রথম শ্রেণীর টিকিট কিনতে সেই আপনিই থাকেন লাইনে সবার আগে।

বিকেলে হাটতে গিয়ে পার্কে ১০০ টাকার নোট মাটিতে পড়ে থাকতে দেখে তড়িঘড়ি করে সেই টাকার মালিককে খুঁজে টাকা ফিরিয়ে দিয়ে ভাবনেন না যে পৃথিবীতে আপনি চরম একটা সৎ লোক। কারণ সেই আপনিই আপনার অফিসে কিংবা ব্যবসায় ক্লায়েন্ট কিংবা কাস্টমারের কাছ থেকে তলে তলে সবার অদৃষ্টে হাতিয়ে নেন হাজার টাকার নোট।

ক্লায়েন্ট ৫ কিংবা ১০ হাজার টাকা ঘুষ সাধলে তা ফিরিয়ে দিয়ে গলা বাজি করে সবার সামনে নিজেকে ভীষণ সৎ বলে উপস্থাপন করার মাধ্যমে ভাববেন না যে আপনি একজন খাঁটি মানুষ। কারণ সেই আপনিই ১০ লক্ষ্য কিংবা ১ কোটি টাকার অফার পেলে কতটা বিবেকবান হয়ে নিজেকে সামলে নিতে পারবেন, সেরকম পরিস্থিতিতির সম্মুখে পড়ে নিজেকে পরীক্ষা দেবার সুযোগই হয়তো পাননি আপনার জীবনে।

আপনার জীবনে নারী ঘটিত কোনো কলঙ্কের কালিমা নেই তার মানে এই নয় যে আপনি হোলেন দুধে ধোয়া তুলশী পাতা । কারণ ব্যাপারটা এমনও হতে পারে যে, আপনার চেহারা এতটাই কুৎসিত কিংবা আপনার আচরণ এতটায় অসামাজিক যে, কোনো নারীই আজ অবদি আপনার সংস্পর্ষে আসার আগ্রহ প্রকাশ করেনি বলে।

২৪হেল্পলাইন.কম/২০১৮

লেখকঃ হাসনাত বাদশা, হংকং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশী ছাত্র

By | 2018-10-18T06:44:00+00:00 September 11th, 2018|Comments Off on “সৎ কিংবা খাঁটি লোকের আপেক্ষিক তত্ত”!