বাজারে আগুন নাকি সচেতনতার অভাব

Home/বাজারে আগুন নাকি সচেতনতার অভাব

বাজারে আগুন নাকি সচেতনতার অভাব

জনাব আরিফ সাহেব কাউতলিতে গিয়েছিলাম তরমুজ কিনতে। বিক্রেতার ভাষ্য মতে ৪-৫ কেজি তরমুজের মূল্য ৫৫০ টাকা। আরিফ সাহেব রসিকতা করে বললেন এগুলো আসে কোথায় থেকে? (মানে ভিনগ্রহ থেকে নয়তো!) বিক্রেতা সিরিয়াসলি নিলেন, বললেন ভোলা থেকে।

ভোলার চরাঞ্চলের অনাবাদী জমিতে এখন খুব তরমুজ হয়। পানির দরে তা বিক্রী হয় সেখানে। নদী পথে তা বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। ধরি সেখানে একটি তরমুজ পাইকারি বিক্রি হয় ৫০টাকায়। ওখান থেকে ব্রাহ্মণবাড়িয়া পর্যন্ত পরিবহণ, সমুদয় খরচ ও ব্যবসায়ীর মূনাফাসহ কোন ভাবেই কি ৪-৫ কেজি ওজনের তরমুজের মূল্য ৫৫০ টাকা হওয়া উচিৎ?

আচ্ছা, ভোলার পরিবহণের হিসেব আরিফ সাহেব জানেন না। তবে তিনি বলেন আমি একটি কোম্পানির ক্রয় কর্মকর্তা এবং উত্তর বঙ্গের সঙ্গে আমার নিয়মিত কাজের ফলে আমি তার একটি হিসেব তুলে ধরছি।

আজকে বিকেলে ফ্যাক্টরির মালামাল কিনতে যখন কারওয়ান বাজার যাই। সেখানে দেখলাম ৪-৫ কেজি ওজনের তরমুজ বিক্রি হচ্ছে ১২০ টাকা। ধরেন তরমুজগুলো যদি রাজশাহী থেকে এসে থাকে, বর্তমানে ঢাকা থেকে রাজশাহী পর্যন্ত ১৫ টনের ট্রাক ভাড়া প্রায় ১৪-১৫ হাজার টাকা। এক ট্রাকে বিপুল পরিমাণ তরমুজ ধরে। আর রাজশাহী থেকে ব্রাহ্মণবাড়িয়ার ভাড়া হবে সাকূল্যে প্রায় ২০ হাজার টাকা। ৫ হাজার টাকা বাড়তি দেবার ফলে ১ টি তরমুজে ১০ টাকা করে বাড়িয়ে ধরলে ১৩০ টাকা করে প্রতিটি তরমুজ হবার কথা।

বর্তমানে ব্রাহ্মণবাড়িয়ার বাজারে যদি বড় তরমুজের দাম ১৫০ টাকাও হয়, তাহলে আমার আর কিছুই বলার নেই। আমি হ্যাপি। ইদানিং বাজারে তরমুজ কতো করে চলছে? আর যদি এর চেয়ে বেশি হয়, তবে কিছু ক্ষোভ ঝাড়ার আছে। আমাদের জেলায় নিত্যপণ্যের মূল্য সত্যিই বেশি। রিকশা ভাড়া, গাড়ি ভাড়া, বাসা ভাড়া ইত্যাদি।

বৈদেশিক রেমিট্যান্স এর আমদানি কি আমাদের বেহিসেবি করে তুলেছে? নাকি বাজার মনিটরিং নেই। যার যা খুশি দাম রাখে। কোন নিয়ম নীতির তোয়াক্কা নেই। এই পোষ্টটি যারা পড়বেন, তাদের প্রতি অনুরোধ, আপনার পকেটে টাকা থাকলেই বাড়তি দামে পণ্য কিনবেন না। আপনাদের বেহিসেবি কেনাকাটায় বাজারে কৃত্রিম মূল্য বৃদ্ধি পাচ্ছে। যাদের এত সামর্থ নেই, তারা আপনার জন্যই এই সিজনে তাদের বাচ্চাদের তরমুজ কিনে খাওয়াতে না পারলে এর দায়ভার কিন্তু আপনার।এই লেখার মূল বিষয় তরমুজ নয়, একটি বোধ জাগ্রত করার চেষ্টা।

২৪হেল্পলাইন.কম/এপ্রিল, ২০১৮/ রুমি
By | 2018-10-18T07:00:34+00:00 April 15th, 2018|Comments Off on বাজারে আগুন নাকি সচেতনতার অভাব