“দুই পিপিলীকার জীবনের গল্প”

Home/“দুই পিপিলীকার জীবনের গল্প”
See this post 1,466 views

“দুই পিপিলীকার জীবনের গল্প”

সে বহুদিন আগের কথা, গুলিস্তানের পাবলিক টয়লেটের ঠিক পাশের একটা নোংরা গর্তে, নিতান্তই গরীব অসহায় এক দিনমজুর মন্টু নামের পিঁপড়া ও তার পরিবার অভাব অনটনের মধ্যে জীবন যাপন করত। তাদের সংসারে ফুলি আর কলি নামের বড় দুই মেয়ে আর মাঝে অলি নামের ৭ বছরের একমাত্র ছেলে তাও আবার পঙ্গু হয়ে ঘরে পড়ে আছে । ছেলেটার পঙ্গুত্ব জন্মগত নয়। গত বছর মন্টু তার ছেলেপুলে সাথে নিয়ে এক দোকানে চিনির বস্তায় হানা দিতে গেলে, দোকানদারের হাতের তাল পাখার আঘাতে ছেলেটা জীবন নিয়ে কোনো রকম বেঁচে গেলেও আজীবনের জন্য একটা পা হারায়।

শুধু বর্ষাকাল বলে কথা নয়, দিনরাত সারাক্ষণ কলের পানির ছেটা পড়ে পড়ে মন্টুর বাসার মেঝে স্যাঁতসেঁতে হয়ে থাকে। এ নিয়ে তার বউয়ের নানান অভিযোগ। বউ আবার এক বড়লোক পিঁপড়ার বাড়িতে বুয়ার কাজ করে। তবে তার অনেক বড় স্বপ্ন ভালো শুকনা একটা যায়গায় ছোটখাটো একটা বাসা ভাড়া নেবে, ছেলেমেয়েদের পড়াশুনা করাবে। কিন্তু বস্তির দুষ্ট ছেলেপুলেদের সাথে মিশে মিশে তার তিন সন্তানের কাররই পড়াশুনায় আগ্রহ নেই। তাই মন্টুর বউয়ের মনে আজ শুধুই হতাশা আর মুখে সারাক্ষণ এক কথা, তাদের বিয়ের এতটা বছর পার হয়ে গেলেও সে নাকি এতটুকুন সুখের দেখা পেল না। সারাদিন হাড় ভাঙ্গা পরিশ্রম করে ঘরে এসে বউয়ের মুখে এমন চড়া কথা কার আর শুনতে ভালো লাগে। তাই প্রথম প্রথম হুঠহাঠ মন্টুর বউ পেটানোর একটা বদ অভ্যেস গড়ে উঠেছিল; তবে বউয়ের গলায় আজকাল কানের কাছে অমন ভাঙ্গা ক্যাসেটের পুরানো রেকর্ডিং বাজতে থাকলেও এ নিয়ে মন্টুর আর আগের মত রাগটাগ ওঠে না। রাগ হবে-ইবা কেন; ঠেলাগাড়ী ঠেলে যে দু-টাকা আয় হয় তা দিয়ে পাঁচজন লোকের দুবেলা তো ঠিকমতো খাবার-ই জোঁটে না। তাছাড়া বউ ছেলেমেয়ের জন্য বছরে ঐ একবার রোজার ঈদে সমাজের সজ্জন কোনো পিঁপড়ার দেওয়া যাকাতের টাকায় পরনের কাপড়-চোপড় জোঁটে কোনো রকম।

সেদিন শুক্রবার সপ্তাহের ছুটির দিনে দুপুরের খাবার খেয়ে কোনো রকম দু-চোখ বুজতেই অনেক চেঁচামেচির শব্দ শুনে হঠাৎ মন্টুর কাঁচা ঘুমটা ভেঙ্গে যায়। এইদিকে মন্টুর বউ তো চিৎকার করে গোটা বাড়ি মাথায় তোলার উপক্রম। এবার মন্টু চরম বিরক্তি নিয়ে বউয়ের সাথে ঝগড়ায় জড়িয়ে পড়ল। “সারা সপ্তাহ গাধার মত খাটা খাটুনী করে সপ্তাহের একটা দিন যে একটু জিরিয়ে নেব তার ও জো নেই, এই মাগি তোর হইছে টা কি বল দেখিনি?” পাল্টা জবাবে মন্টুর বউ বলে, “কি আর হবে পড়া কপাল আমার! আজকাল ঘরের মধ্যি যে দুই এক পয়সা বা কোনো খাবার জিনিস রাখব তার জো আছে। রাখা মাত্রই ওটা মুহুর্তেই উধাও। ছেলেমেয়েদের জিজ্ঞেস করলে কেউ তো সেটা শিকারও করবে না। তবে ওরা না নিলে এই গরীবের ভাঙ্গা বাড়িতে কোন চোরের আমদানি-ইবা হবে শুনি।” আবার কদিন আগেও বাড়ির পাশের এক চায়ের দোকানে গিয়ে মন্টুর বড় মেয়ে নাকি ক্ষুধার জালায় প্যাকেট কেটে একটা পাউরুটির উপর উঠে খাবার চেষ্টা করে। তাতে নাকি হাতে নাতে ধরাও পড়েছিল। এতে এলাকার পিঁপড়াদের দলে অসহায় এ পরিবারটির আজ মুখ দেখাবার অবস্থাটুকুও নেই । এভাবেই মন্টু নামের অসহায় গরীব নিপীড়িত পিঁপড়ার পরিবারে প্রতিদিন-ই কোনো না কোনো অশান্তি লেগেই আছে।

ওদিকে পিন্টু হলো গুলশানের মত অভিজাত এলাকায় পাকা বাড়ীর গর্তে বসবাস করা ভি.আই.পি. জাতের পিঁপড়া। তারা সুখী পরিবার। তাদের ঘরে এক ছেলে আর এক মেয়ে। ছেলেমেয়ে ইংলিশ মিডিয়াম বড় স্কুলে পড়ে। তাদের ছেলেমেয়েদের আদব কায়দাও খুব উঁচু মানের। শুনেছি স্ত্রী আবার গুলশান ক্লাবের পেছনের পিঁপড়া সংগঠনের মেম্বারও। বাসায় দামি ব্র্যান্ডের তিন তিনটা গাড়ী। বাগানের মালী, ড্রাইভার সহ তার বাসায় নাকি কাজের লোক-ই প্রায় এক ডজন কর্মী পিঁপড়া। সংসারে তাদের কোনো কিছুতেই কোন অভাব নেই। কারণ মিষ্টার পিন্টু নাকি বড় অফিসের খুব বড় একজন কর্মকর্তা। আবার শোনা যায় পিন্টুর বন্ধুদের তালিকায় নাকি দেশের স্বনামধন্য মন্ত্রী, দেশী বিদেশী শিল্পী, সাহিত্যিক, ব্যাবসায়ী নানান ক্ষমতাধর ব্যক্তিগণ রয়েছেন। তার অফিসে প্রতিদিন বৈধ অবৈধ লক্ষ লক্ষ টাকার কারবার। আবার কোনো কোনো ক্লায়েন্ট পিন্টুর অফিসে বাজারের নতুন মডেলের আইফোন নিয়ে হাজির হন। এভাবে এক এক করে অনেকগুলো আইফোন গিফট পাওয়ায় স্ত্রী, ছেলেমেয়ে সবাইকে একটা করে দামী ফোন দেওয়া শেষ। তাই পিন্টু এবার বিরক্ত হয়ে তার নতুন ক্লায়েন্টদের ঘুষ কিংবা উপঢৌকন হিসেবে ফোন দিতে নিষেধ করেছেন। এদিকে অফিসের তার নীচের পদের অনেক অফিসারগণ বড় বসকে তেল মারতে নতুন কিছু অভিনব পন্থা অবলম্বন করছেন। যেমন-বাজার থেকে কেনা আম, কাঁঠাল, লিচু নিজের বাগানের কিংবা বড় বড় তরতাজা দেশী রুই-কাতলা নিজের পুকুরের মাছ বলে নিজ গরজে বাসা পর্যন্ত পৌঁছে দিচ্ছেন। এভাবে মন্টুর জীবন আজ অফুরন্ত ভোগ বিলাসিতা আর সৌখিনতায় পরিপূর্ণ। তাই আজ সমাজে পিন্টুর অনেক সম্মান । থাকবে-ইবা না কেন; এলাকার মসজিদ-মন্দির নির্মানে সে বড় বড় ডোনেশন দেয়। মাঝে মাঝে বন্ধু-বান্ধব নিয়ে বাসায় বড় বড় পার্টি দেয় । সময় সময় গরু-খাসি কেটে বাবার দরগায় গিয়ে সিন্নি দেয়। তার ফেইসবুকের টাইম লাইনে নানান ধরনের জনহিতৈষী কর্মকান্ডের ছবিগুলো নিয়মিত আপডেট হয়। যেখানে লক্ষ লক্ষ ডিজিটাল পিঁপড়ারা দল বেঁধে লাইক এবং কমেন্ট দেয়। এইতো সেদিন ছুটির দিনে পিন্টু এক এতিমখানায় গিয়ে স্ব-পরিবারে এতিম শিশুদের সাথে নিয়ে একটা লাইভ ভিডিও পোষ্ট করেছিল । শুধু কী তাই, এ বছরের বন্যায় ক্ষতিগ্রস্থ কতগুলো অসহায় পরিবারকেও সে নাকি বড় একটা ডোনেশন দিয়েছে। তাইতো চারিদিকে শুধু পিন্টুর ভালো কাজের সুনাম আর সুনাম। আজকাল পিন্টুর যে অসম্ভব রকমের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে তাতে অনেকে বলাবলি করছে আগামী বছর নির্বাচনে পিন্টুর নাকি পিঁপড়া সংগঠনের সরকার দলের হয়ে তার নিজ এলাকায় তিন আসনে এমপি প্রার্থী হবার ঘোর সম্ভবনাও আছে।

আসলে উপরের মিন্টু আর পিন্টু নামের পিপীলিকার ছদ্মনামে আমি সমাজের দুই শ্রেণীর মানুষের জীবনকে বোঝাতে চেয়েছি। আবার একই সাথে গল্পের প্রথম অংশের ‘মন্টু’ চরিত্রটি অনুন্নত দেশ এবং দ্বিতীয় অংশের ‘পিন্টু’ চরিত্রটি উন্নত দেশ হিসবেও কল্পনা করতে পারেন। এইবার আমার গল্পের প্রধান সে চরিত্র দুটি দিয়ে আমি আসলে কী বোঝাতে চেয়েছি তা পরিষ্কার করে বলছি শুনুন। প্রথমেই আমরা যারা কথায় কথায় উন্নত দেশের নাগরিকদের জীবন যাপনকে আদর্শ ধরে আমাদেরকে সারাক্ষণ তুলনা করি তাদের কথায় আসি।

কখনও গভীর ভাবে খেয়াল করে দেখেছেন কি যেসব উন্নত দেশের নাগরিকদের জীবন অভাবমুক্ত তারা আসলে পিঁন্টুর ঘরে জন্ম নেওয়া ছেলেমেয়ের মতই। তাদের সততা, ন্যায়পরায়ণতা এবং আদব-কায়দা সবকিছুই অনুস্মরনীয়। তারা কেউ ক্ষুধার জালায় চায়ের দোকান থেকে পাউরুটি চুরি করে খেতে যায় না। কারণ তাদের ঘরে ফ্রিজ ভর্তি বহু পদের বাহারী স্বাদের খাবার সব সময় থাকে। আসলে ছোটবেলা থেকেই অভাব যে কি সেটা অনুভব করবার মত তারা তাদের জীবনে সুযোগ-ই পায় না। তাই বস্তিবাসী অসহায় মন্টুর ছেলেমেয়ের কাছে পিন্টুর ছেলেমেয়ের মত সুন্দর নির্মল জীবন-যাপন সব সময় অনুস্মরনীয় হয়ে থাকে। তবে এখানে বিশাল একটা তফাৎ আছে; যেমন মিন্টু গরীব হলেও শরীরের রক্ত পানি করা পরিশ্রমের দ্বারা তার পরিবারের জন্য হালাল রুজির ব্যাবস্থা করে। অথচ মন্টুদের অভাবের তাড়নায় ছেলেমেয়ের সামান্য একটা পাউরুটি চোরের তকমা মাথায় নিয়ে সারাজীবন সমাজে নত শির নিয়ে বাঁচতে হয়।

অন্যদিকে সমাজে ‘পিন্টুর’ পরিবারের অনেক সুনাম অথচ পিন্টু কিন্তু বড় ধরনের চোর যে দেশের ক্ষতি করে লক্ষ লক্ষ টাকা অবৈধ পথে আয় করছে। অর্থাৎ সব কথার শেষ কথা হলো বাবা চোর তো সন্তান এবং তার পরিবার সমাজে সম্মানীত। আর যেখানে বাবা সৎ সেখানে সন্তান চোর এবং অপেক্ষাকৃত অনেক ছোট চুরির অপরাধে সমাজে ধিকৃত। ঠিক তেমনি উন্নত কোন দেশ যেমন আমেরিকার কথায় যদি বলি তবে তারা সারা বিশ্বের যেখানে খুশি নাক গলায় আর যার তার সম্পদ নিজের করে নিতে কোন সমস্যা নাই। ইচ্ছা হলেই পারমানবিক বোমা মারলেও সমস্যা নেই। ইরাক, আফগানিস্তান কিংবা সিরিয়ার মত দেশে যুদ্ধের নামে তাদের দেশের তেল সম্পদ দখল করলেও তাদের কেউ অপবাদ দেয় না। তাদের দুর্নিতী কিংবা অনিয়োম কিন্তু ছোটখাটো কোন বিষয়ে নিয়ে না। পিন্টুরা যেমন তার অনৈতিক কর্মকান্ডের মাধ্যমে উপার্জিত অর্থ দিয়ে পরিবারকে অভাবমুক্ত রাখে ঠিক তেমনি একটা দেশের অভিভাবক হিসেবে সে দেশের সরকার আন্তর্জাতিক মহলে দুর্নীতি করে তাদের সংসার বলতে দেশকে তথা দেশের সন্তান মানে তার নাগরিকদের অভাবমুক্ত রাখে। যার কারনে তাদের ঘরের সন্তান মানে নাগরিকরা আমাদের মত গরীব অনুন্নত দেশের নাগরিকদের সামনে মন্টুর পরিবারের ছেলেমেয়েদের মত আদর্শ বনে যায়। আর মন্টুর অভাবী সংসারে বেড়ে ওঠা সন্তানদের মনে থাকে অনেক কিছু না পাবার সুপ্ত বাসনা, তারা লোভে পড়ে কখনও একটা আইফোনের জন্য আবার কখনও ক্ষুধার জ্বালায় একটা সামান্য পাউরুটির জন্য।

এইবার উন্নত দেশকে কেন পিন্টু মিয়াঁর সাথে-ইবা তুলনা করে বড় চোর কিংবা দুর্নীতিবাজের তালিকায় ফেলছি তার যথাযোগ্য উত্তর আমার কাছে আছে। প্রথমেই সুইজারল্যান্ডে সুইচ ব্যাংকের কথায় আসি। সুজারল্যান্ড এমন একটা দেশ যাকে দুনিয়ার স্বর্গ রাজ্য বলে অনেকে সংজ্ঞায়িত করে থাকেন । অথচ দেখেন তারা তাদের ব্যাংকে দুনিয়ার সব অসাধু মানুষের টাকা জমিয়ে রাখার সুযোগ করে দিয়ে নিজেরা কি সুন্দর সবার কাছে আদর্শ হয়ে আছে। এবার একটা মজার গল্প বলি তাহলে- ধরুন, আপনার পাড়ায় আপনি একটা সুন্দর বাড়ী বানিয়ে সেখানে খুব ভালো একটা সিন্দুক বানিয়ে রাখলেন। এবার আশপাশের গ্রামের সব চোর ডাকাতদের মাইকিং করে খবর দিলেন যে, “চোর-ডাকাত ভাই সকল আপনারা আজকের পর থেকে আপনাদের চুরির মাল নিজেদের বাড়িতে না রেখে নিরাপদে আমার সিন্দুকে রেখে যেতে পারেন।” তাতে চুরি করে ধরা পড়ে যাবার কোনো রকম শঙ্কা থাকল না। এমন খবর পেয়ে আশপাশের গ্রামের সব চোর ডাকাত মহা খুশি। পরের দিন থেকে তারা তো যার যার গ্রাম থেকে ইচ্ছেমত চুরি করে টাকা-পয়াসা, সোনা-দানা সব কিছু এনে সেই সিন্দুকে জমা দিতে শুরু করল। আর সেই সিন্দুকের মালিক হিসেবে আপনি আবার লোকটা খুব সৎ। আমানতের কোন খেয়ানত করেন না সেটা সকলেরই জানা। তবে কারও টাকা পয়সা কিংবা আমানত খেয়ানত না করলে কী, চোর ডাকাতদের রেখে যাওয়া টাকা-পয়সা ঠিকি আপনি আপনার ব্যাবসা বাণিজ্যে খাটিয়ে তার মুনাফা লাভ করে যাচ্ছেন। আপনার এই কাজ কিন্তু কোনভাবেই সমর্থনযোগ্য হওয়া উচিত ছিলনা। অথচ আশপাশের গ্রামের লোকজন আপনার দামি বাড়ী, দামি গাড়ী দেখে পাশ দিয়ে হেঁটে যায় আর বলে আহ! কি সুন্দর বাড়ি, আহ! কি সুন্দর গাড়ী। লোকটা কী সৎ কারও কোন টাকা মেরে খায়না। একই রকম ঘটনা সিঙ্গাপুর কিংবা মালয়েশিয়ার ক্ষেত্রে ঘটছে। আপনি সেইসব দেশে বড় একজন বিনিয়োগকারী হয়ে যান, দেখবেন কিসের মুসলিম দেশের কিসের মুসলিম সরকার আপনার অবৈধ আয়ের সবটায় হালাল হয়ে যাবে এক দিনের মধ্যেই (পিন্টু মিয়াঁর মত)। লোকের মুখে শুনেছি রোজার সময় ইফতারে নাকি মালেশিয়ায় সব মসজিদে মুসল্লিদের ফ্রিতে খাবারও দেওয়া হয় । অথচ তলে তলে আন্তর্জাতিক অসাধু কাজে তারা কিভাবে ইন্দন জুগিয়ে যাচ্ছে পরোক্ষভাবে, সেটার কথায় ভাবেন একবার । আর আমরা তো হাতে হাত তালি দিয়ে তাদের সৎএবং ভালো মানুষের খেতাব দিয়ে চলেছি কী সুন্দর ভাবে। একবার ভাবুন, চুরি জিনিস বিক্রির জন্য গুলিস্তানের চোরাই মার্কেট যদি না থাকত তবে চুরি কিন্তু অনেকটা কমে যেত। কারণ চোরের চুরি করা মাল বিক্রয় করবার জন্য কিন্তু একটা মার্কেট প্রয়োজন। সেটা যদি না থাকে তবে চোরাই মাল হাতে হাতে বিক্রি করতে একজন চোর কয়টা লোকের কাছে যেতে পারবে কিংবা ভালো মূল্য-ইবা কোথায় পাবে।

এদিক থেকে হংকং এর ব্যাপারটা তো আরও বেশী মজার এবং সত্যই অত্যাধুনিক তাতে কোনো সন্দেহ নেই। যেমন হংকং-এ বাণিজ্যিকভাবে কোন কিছু লেনদেন করতে ব্যবসায়ীদের নাকি বাড়তি কোনো রকম কর দিতে হয় না। এহেন সুবিধা নিতেই আন্তর্জাতিক বাণিজ্যে যে বিলিয়ন বিলিয়ন টাকা লেনদেন হয় তাতে বিশ্বের সব বড় বড় কোম্পানির প্রধান কার্যালয় এখানে গড়ে উঠেছে। এখন তাদের এই বানিজ্যিক কার্য্যক্রম পরিচালনায় বহু জাতীয় বড় বড় কোম্পানির অফিস এবং যে লজিস্টিক সাপোর্ট দরকার সেগুলি স্বাভাবিকভাবেই এদেশের সরকারের পৃষ্ঠপোষকতায় এখানে গড়ে উঠেছে। আর এই দেশের সরকার ব্যবসায়ীদের জন্য প্রতিটা সার্ভিস খুব উন্নত এবং দক্ষতার সাথে পালন করার মাধ্যমে আন্তর্জাতিক মহলে বড় কোম্পানিগুলোকে আকর্ষন করতে সামর্থ্য হয়েছে। তাই প্রতিদিন বড় বড় ব্যবসায়ীরা এখানে আসেন আর এতে ভি.আই.পি. হিসেবে তাদের থাকা, খাওয়া এবং চিত্ত-বিনোদনের সব রকম ব্যবস্থাপনার জন্য সর্বাধিক সুযোগ সুবিধা এখানে নিশ্চিত করা হয়েছে। যেমন উন্নত মানের হোটেল, বিনোদন কেন্দ্র, পণ্য পরিবহন সুবিধা, শপিং এর সুযোগ সুবিধা ইত্যাদি ইত্যাদি। ব্যবসায়ীরা যে টাকা তাদের ব্যবসায় খাটাচ্ছেন সেটা না হয় ফ্রি অব চার্জ তাই বলে আপনার থাকা-খাওয়া কিংবা বিনোদনের জন্য যা কিছু দরকার সেটা তো আর ফ্রি না। যে কারনে আপনি আপনার প্রতিষ্ঠান চালাতে হংকং-এ যত রকম খরচা করছেন যেমন পন্য পরিবহন, আপনার অফিস স্পেস, পরিবার কিংবা ছেলেমেয়ের জন্য অনেক দামী ব্র্যান্ডের গিফট আইটেম ক্রয় এর সবকিছু থেকে হংকং বিশাল একটা টাকা আয় করছে। এই জন্য অগনিত বড় বড় চিত্ত-বিনোদন কেন্দ্র এবং শপিং মল সহ অনেক কিছুই এখানে গড়ে উঠেছে যাতে করে উচ্চবিত্ত বিদেশীদের কাছ থেকে খুব সহজে যতটা সম্ভব টাকা হাতিয়ে নেয়া যায়।

বিষয়টা আরও সহজ করে দিতে একটা গল্প বলছি শুনুন। ধরুন, আমি আপনাকে বল্লাম, “ভাই আমি আমার এলাকায় এক ভদ্রলোককে চিনি। যিনি আপনার মত বড় ব্যবসায়ীদের অনেক সুযোগ সুবিধা সম্পুর্নরূপে ফ্রিতে দিয়ে থাকেন । আপনি যখন অনেক দুর থেকে পাশের এলাকায় পণ্য কিনতে আসেন আমি জানি, অনেক সময় তো আপনাকে পণ্য ক্রয়-বিক্রয়ে অনেক মোটা অঙ্কের কর দিতে হয়। তাছাড়া ক্যাশ টাকা সঙ্গে রাখাও তো নিরাপদ নয়। তার চেয়ে একটা কাজ করি চলেন, সে লোকের মাধ্যমে আমরা পণ্য কেনাবেচা করি। যেমন দর দাম ঠিক হলে বিক্রেতা তার মাল সে লোকের কাছে পৌঁছে দেবে আর বিনিময়ে আপনি সরাসরি সে লোককে টাকা দেবেন আর তার কাছ থেকেই আপনার পণ্য বুঝে নেবেন।” ব্যাপারটা বলতে পারেন কোরবানির ঈদে পশু কিনে ইজারাদারের কর ফাঁকি দিতে দাম মিটে গেলে আমরা যেমন গরুর মালিককে বলি, ভাই আপনি আপনার গরু সমেত বাজারের বাহিরে চলে যান। লোকে জিজ্ঞেস করলে বলবেন আপনার গরু বিক্রি হয় নি। তারপর মাঝ রাস্তায় কোনো এক যায়গায় আমার লোক আপনার কাছে টাকা দিয়ে গরু বুঝে নেবে। অনেকেটা সে রকম ব্যাপার আরকি। আবার বিদেশ থেকে টাকা পাঠাতে হুন্ডি বলে আমরা যেটা বুঝি অনেকটায় সেরকম পন্থায় হংকং আন্তর্জাতিক বাজারে বিদেশী ব্যবসায়ীদের কাছে মানি লন্ডারিং এর জন্য আদর্শ স্থান বলতে পারেন। তাই সবচেয়ে ভালো যে জিনিসটা সেটা হলো বিদেশীদের কাছে একটা বিশ্বাসের যায়গা তৈরি করে ফেলা। সে কাজটি ইতিমধ্যেই খুব ভালো ভাবে করতে পেরেছে হংকং সরকার। যার কারনে একদম কোনো রকম প্রাকৃতিক সম্পদ ছাড়ায় প্রতিদিন বিলিয়ন বিলিয়ন ডলার আয় করছে হংকং। তার মানে এলাকার সেই লোকটার মত যে কখনও কারও টাকা-পয়সা মেরে খায় না আবার তার কাছে টাকা রাখার জন্য কোন ফিসও নেয় না। এরকম কথায় আমি আপনি আপনি তো মহা খুশি। তবে একটা কথা, আপনি যখন প্রয়োজনে রাতে লোকটার বাড়ীর পাশেই বিরাট বড় বাজারের ভালো হোটেলে থাকবেন, খাবেন। খাবারের হোটেলগুলোতে দেশ বিদেশের হরেক রকমের খাবার তো আছেই সাথে আপনি চাইলেই বিদেশী লাল পানি মানে মদ খেতে পারছেন। আর অন্য রকম বিনোদনের নেশা থাকলে যেমন নারী কিংবা জুয়া সেটারও ব্যবস্থা আছে। তাছাড়া ঐ বাজারে আপনার পণ্য পরিবহনের জন্য অনেকগুলো পিক-আপ ভ্যান এবং ট্রাক আছে আপনি চাইলেই যে কোনো একটা ভাড়া করে আপনার কেনা মালপত্র নিশ্চিন্তে আপনার গুদামে নিতে পারছেন। তাছাড়া পণ্য পরিবহনে অন্য যায়গা থেকে আপনার গাড়ী ভাড়া করার দরকার-ইবা কী। এছাড়াও লোকটার বাড়ীর পাশেই সে বড় বাজার থেকে স্ত্রীর জন্য বিদেশী ব্র্যান্ডের ভালো কসমেটিক্স কিংবা ছেলেমেয়েদের জন্য ভালো খেলনা সবি নিতে পারছেন। তবে আপনি যার কাছ থেকে ব্যবসায়িক লেনদেন করছেন সেটি ফ্রি অব চার্জ হলেও, আর বাকি সব কিছুতে যেমন থাকা, খাওয়া, বিনোদন, পণ্য পরিবহন এবং ব্যক্তিগত শপিং বাবদ যা বিল আসছে সেটা আপনাকে পরিশোধ করতে হচ্ছে। সেটা খুব স্বাভাবিক এবং যুক্তিসঙ্গত বলেই এতে আপনার কোনো আপত্তি থাকবার কথাও নয়। আপনার ব্যাবসায়িক কাজে আপনাকে বিশ্বস্ততা দেখিয়ে ফ্রিতে সহযোগীতা করার ছলে লোকটি কিন্তু তার ব্যাক্তিগত স্বার্থ হাসিল করে নিচ্ছে। আর সে অভিনব আইডিয়া দিয়ে উন্নত দেশের অভিভাবক হিসেবে হংকং সরকার আজ তার পরিবার এবং সন্তান মানে এই দেশের নাগরিকদের সুন্দর জীবন নিশ্চিত করে আমাদের সামনে আদর্শ বনে গেছেন। অথচ তাদের বাবা মানে দেশের সরকার কিন্তু সেই ‘পিন্টু’ মিয়াঁর প্রতিচ্ছবি যার আয়ের উৎস নৈতিকতা বিবর্জিত। আর এই বড় বড় আদর্শহীন লোকদের পরিবার মানে দেশ এবং তাদের সন্তান মানে নাগরিকগণ আজ বরাবর অভাবমুক্ত থেকে সমাজের কাছে তারাই সম্মানীত এবং আমাদের কাছে আদর্শের উপমা হয়ে রয়ে গেছেন।

 

২৪হেল্পলাইন.কম/এপ্রিল, ২০১৮

লেখকঃ হাসনাত বাদশা, হংকং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশী ছাত্র

By | 2018-05-12T10:28:15+00:00 April 18th, 2018|75 Comments

75 Comments

  1. joker123 apk download October 20, 2018 at 1:30 am

    These academy artists become commercial artist using learned, practiced and polished technique.

    The brand is losing its cache position involving triathlon network.

    We want to know all to sort it out so we maintain reading. https://win88.today/joker123/

  2. Hi, Neat post. There is a problem along with your website in web
    explorer, might test this? IE nonetheless is the marketplace leader and a good element of people will leave out your wonderful writing
    because of this problem. https://cockpitdekor.com/it/

  3. https://jacksonvillelocksmithnow.com/ October 26, 2018 at 3:37 am

    A burglar-proof safe really should have a steel body
    and also locks which can not be picked by a thief. Thiis will likely be described as a major
    factor taking into consideration the ever-rising price of
    petrol, and just hoow much time you will spend on the road driving ack and foryh from customers’ houses.
    You are interested in startiing a locksmith businesss but are unsure the way to do so. https://jacksonvillelocksmithnow.com/

  4. 3win8 casino October 27, 2018 at 1:35 pm

    When one site features another sites link, they could provide one
    another with the traffic each site provides.
    These methods will drive more visitors to your area.
    That’s not what article marketing is in the region of. https://918Kiss.host/73-3win8

  5. Elvia Bruer November 1, 2018 at 4:19 pm

    I just could not depart your web site before suggesting that I really enjoyed the standard info an individual provide for your guests? Is gonna be back continuously to inspect new posts.

  6. web hosting in hindi November 4, 2018 at 6:10 am

    Email Marketing is one of the most great ways to increase
    your visibility and traffic using the web. 2) Analyze a web design company that
    gives the best price to suit in your financial. http://www.bookr.com/__media__/js/netsoltrademark.php?d=austudio.global%2F

  7. lpe88 apk November 11, 2018 at 10:24 pm

    Aw, this was a really good post. Spending some time and actual effort
    to make a top notch article… but what can I
    say… I hesitate a whole lot and don’t seem to get nearly anything done. https://918kiss.party/downloads/5136-download-lpe88

  8. Tonaki Tinnitus Cure November 16, 2018 at 4:21 pm

    Thanks for sharing superb informations. Your web site
    is very cool. I am impressed by the details that you have on this website.
    It reveals how nicely you perceive this subject.
    Bookmarked this website page, will come back for extra articles.

    You, my pal, ROCK! I found just the information I already searched
    all over the place and simply could not come across.

    What a great web-site.

  9. Hey there! This post couldn’t be written any better!

    Reading this post reminds me of my old room mate!

    He always kept chatting about this. I will forward this article
    to him. Fairly certain he will have a good read.
    Many thanks for sharing!

  10. I was extremely pleased to discover this website. I wanted to
    thank you for your time for this fantastic read!! I definitely loved every bit
    of it and i also have you saved as a favorite to
    look at new information in your website.

  11. http://porncuze.com December 15, 2018 at 2:50 pm

    free xvideos sex, xxx xvideos, indian xvideos, download xxx xvideos, mobile porn xvideos, 3gp xxx xvideos, 3gp
    porn xvideos I am really inspired with your writing skills and also with the
    format in your blog. Is this a paid theme or did you customize it your self?

    Either way keep up the excellent quality writing, it’s uncommon to peer a nice weblog like this one today..

  12. locksmith los angeles December 16, 2018 at 5:34 pm

    What’s up, everything is going well here and ofcourse every one is sharing
    information, that’s really excellent, keep up writing.

  13. Carpenter's Island December 17, 2018 at 8:39 am

    I like looking through an article that will make men and women think.
    Also, many thanks for allowing for me to comment!

  14. 0YloHkUpi3G December 25, 2018 at 7:36 pm

    401171 629164You produced some decent points there. I looked online for your dilemma and located a lot of people will go together with with the internet site. 669097

  15. Locksmith Houston December 27, 2018 at 4:07 am

    Good day very cool blog!! Guy .. Excellent .. Amazing
    .. I’ll bookmark your site and take the feeds also?
    I’m satisfied to seek out numerous helpful information right here within the put up, we need work out extra strategies in this regard, thank you for sharing.
    . . . . .

  16. landscaping magnolia tx December 28, 2018 at 11:21 pm

    Excellent article. Keep posting such kind of information on your
    blog. Im really impressed by your site.
    Hi there, You have performed a great job. I’ll certainly digg it and
    in my view suggest to my friends. I’m sure they will be benefited from this site.

  17. titanium diboride December 29, 2018 at 11:11 pm

    811331 326430Hello! I just want to make a enormous thumbs up with the fantastic information youve here during this post. We are returning to your weblog for additional soon. 668087

  18. www.sciencefair-projects.org December 30, 2018 at 2:42 pm

    303448 290132Spot up for this write-up, I really believe this web website requirements a fantastic deal much more consideration. Ill likely to end up once more to read a whole lot much more, numerous thanks for that data. 719243

  19. buy youtube views December 30, 2018 at 11:12 pm

    331419 785884Woh Every person loves you , bookmarked ! My partner and i take issue in your last point. 591439

  20. email list cleaning December 30, 2018 at 11:19 pm

    46135 699065You could locate two to three new levels inside L . a . Weight loss and any 1 someone is extremely crucial. Initial stage may be real melting away rrn the body. lose weight 750434

  21. vitamin anak December 31, 2018 at 3:50 pm

    If measured while using colloidal method then your amount of deacetylation equals a lot more than 95%, or else, it can be
    90%. It is essential for girls to improve the intake of the meals mentioned above in everyday
    life to be able to maintain the balanced secretion of hormones and make
    your body healthy. Other Ingredients to Treat Hair Loss –
    The good news is that we now have pure natural cures out there that includes vitamin B and
    also a health and hair boosting cocktail of other natural herbs and minerals which combine to aid
    prevent and cure baldness.

  22. manfaat vitabumin December 31, 2018 at 7:05 pm

    Fight insomnia – Honey is often a carbohydrate to fat digestion thereby it stimulates insulin release this also action stimulates the tryptophan (an ingredient that produces us sleepy).
    Allow to dry for as much as ten minutes, and then rinse with warm water.

    Fishbase lists the absolute maximum length as 7 centimetres (nearly 3 inches),
    but I haven’t seen one as huge as this.

  23. $ January 1, 2019 at 12:23 pm

    615924 754998The very good intreguing articles maintain me coming back here time and time once more. thank you so much. 929387

  24. locksmith los angeles January 4, 2019 at 7:05 am

    Good post. I learn something totally new and challenging on blogs I
    stumbleupon everyday. It’s always exciting to
    read through articles from other authors and practice a little something from their websites.

  25. online casino January 4, 2019 at 7:43 am

    468872 211768I like the way you conduct your posts. Hmm 775953

  26. Custom Art Decor January 5, 2019 at 12:52 am

    614596 544771I discovered your blog website on google and check a few of your early posts. Proceed to maintain up the superb operate. I just extra up your RSS feed to my MSN News Reader. In search of ahead to studying extra from you in a although! 157584

  27. istanbul escort January 5, 2019 at 1:11 am

    Howdy! I know this is kinda off topic nevertheless I’d figured I’d ask.
    Would you be interested in exchanging links or maybe
    guest writing a blog article or vice-versa? My website addresses a lot
    of the same subjects as yours and I think we could greatly
    benefit from each other. If you are interested feel free to shoot me an email.
    I look forward to hearing from you! Superb blog by the
    way!

  28. These experiments within the lab found manuka honey can get rid of
    bacteria in festering wounds or on contaminated surfaces within the
    hospital. There are suggestions that honey loving badgers
    release scent off their anal glands to “fumigate” the bees
    driving them outside the hive. Another wonderful thing about
    this aspect of modeling is the fact that you can gonna be some work to be had.

  29. Web Development January 7, 2019 at 10:40 am

    109327 315671To know wisdom and instruction, to perceive the words of understanding 748744

  30. orlando locksmith January 7, 2019 at 1:21 pm

    I’ve been browsing on-line more than 3 hours these days, but
    I never found any attention-grabbing article like yours.

    It’s lovely worth enough for me. Personally, if all site owners and bloggers made just right content material as you probably
    did, the internet will likely be much more helpful than ever before.

  31. สินเชื่อ โคราช January 7, 2019 at 2:14 pm

    310224 474466You completed various great points there. I did a search on the theme and discovered the majority of folks will consent with your weblog. 406776

  32. https://vitaminanak37.yolasite.com/ January 8, 2019 at 8:04 am

    It is responsible for strengthening teeth and bones, improving bone strength and density and prevents weakening in the
    muscles as it promotes absorption of calcium inside the blood.
    Pantothenic Acid is often a powerful nutrition that belongs
    to the eight vitamins group popularly known as the B supplement.

    Even my attention was focused, which is really a problem for any hyper person like me.

  33. https://vitaminanak37.wordpress.com/ January 8, 2019 at 8:05 am

    There are also some fruit drinks that could be considered liquid supplements due to their
    additional nutrient content. Pantothenic Acid is a powerful nutrition that is one of the eight vitamins
    group popularly referred to as the B supplement.
    A significant role is played by vitamin B3 in synthesizing energy from food.

  34. https://vitaminanak37.jimdofree.com/ January 8, 2019 at 8:05 am

    At the same time, people who have the weak physical constitution should supplement vitamin B6 and
    zinc when you eat lean meat, fish, eggs and nuts.

    If you are set on ensuring you’ve everything required a single pill, you
    probably won’t find that. Some of these vitamins which are designed for weight reduction contain fibre which basically expand in stomach and lower your hunger.

  35. Cafe Rule January 13, 2019 at 1:25 am

    Right now it appears like Drupal is the best blogging platform available right now.
    (from what I’ve read) Is that what you’re
    using on your blog?

  36. Landscaping magnolia Tx January 14, 2019 at 8:00 am

    That is really interesting, You’re an excessively skilled
    blogger. I’ve joined your rss feed and look forward to searching for more of your
    fantastic post. Also, I’ve shared your site in my social networks

  37. 11bet January 14, 2019 at 9:59 am

    Hey There. I found your weblog the usage of msn. That is a very neatly written article.
    I’ll be sure to bookmark it and come back to learn more of your helpful information. Thank you
    for the post. I will certainly return.

  38. Tiki.Sargschubser.De January 17, 2019 at 2:15 pm

    I know this web site presents quality depending articles or
    reviews and additional information, is there any
    other site which presents these kinds of information in quality?

  39. Alda January 17, 2019 at 11:16 pm

    Admiring the persistence you put into your blog and in depth information you present.

    It’s awesome to come across a blog every once in a while that isn’t the same
    out of date rehashed material. Wonderful read! I’ve bookmarked your site and I’m adding
    your RSS feeds to my Google account.

  40. Jeffrey Nadrich January 19, 2019 at 8:50 am

    It’s wonderful that you are getting thoughts from this piece of writing as well
    as from our argument made at this time.

  41. vintage porn January 20, 2019 at 9:18 am

    Hello. I saw last week new site with xxx content. It’s name is eporner.
    Do u checked it? I’m recommending this page. Very,
    looking fast and they add hundreds of movies all in HD.
    Most important is site have modern video player.
    Next, they have a lot video categories like my best called group sex porn video.

    U have to check it. What are u think?

  42. Clicking Here January 25, 2019 at 4:27 pm

    View – Clicking Here

    Korea’s initially integrated gambling house make
    use of deliver K-style anywhere in the planet

    – this page

    excellent issues altogether, you simply gained a new reader.
    What might you recommend in regards to your post that you just made some days in the past?
    Any positive? http://listensounds.com/comment/html/?103846.html

  43. şirinevler escort January 26, 2019 at 4:49 am

    Right here is the perfect blog for everyone who wants to find out
    about this topic. You know so much its almost tough to argue with you (not
    that I actually will need to…HaHa). You definitely put a brand new spin on a topic that has been written about for ages.
    Wonderful stuff, just wonderful!

  44. Patrick January 27, 2019 at 5:21 am

    Ichh bbin wirklich

  45. Travel and makeup January 27, 2019 at 8:58 am

    I am regular visitor, how are you everybody? This paragraph posted at this
    web site is truly good.

  46. Solomon January 27, 2019 at 1:32 pm

    Heya ich bbin für die primäre die erte Zeiit hier.
    Ich stieß auf fasnd dieaes Board unnd iich zu findsn Es wirklich hilfreich und
    ess half mirr eine Menge viel. Ichh hoff präsentieren eine Sache wiedeer und Hlfe ansere ,
    wiie Sie gestützte me.

  47. istanbul escort January 28, 2019 at 9:49 pm

    No matter if some one searches for his necessary thing,
    thus he/she wants to be available that in detail, so that thing is maintained over here.

  48. https://scurmafizzy.com/trao-nguoc-da-day/ January 30, 2019 at 1:46 pm

    The Cost – If you select any type of weight loss surgery, you can anticipate the procedure to be
    fairly expensive – and much more often absolutely nothing, it is not paid
    by virtually any insurance plan. The more that you is able to keep the body in motion, the better from you will likely be fitness wise.

    You must know the best way to moderate your cravings and get away from some
    food that may become more fattening.

  49. 우리카지노 February 1, 2019 at 8:30 am

    In general, the 1st online casino being corporatized was Gaming VC company (LSE: GVC), better known as Casino Club,
    one of several leaders inside the German-speaking market,
    and in addition one of the roulette fans. On a similar note,
    you ought to ensure that her or his bank will allow the
    settlements to get received at her or his bank.
    The other bonus comparison method is the inter-gambling method of
    bonus comparison plus this technique what you’ll do is consider
    the games bonuses that you just see and compare
    those online bingo bonuses to the same bonuses that exist by
    on-line poker, online casino an internet-based sports book websites. https://www.onlinecasino-kor.com/%EC%9A%B0%EB%A6%AC%EC%B9%B4%EC%A7%80%EB%85%B8

  50. www.bestpornbabes.com February 3, 2019 at 2:00 am

    What do I need to bring when checking in to a hotel? This may sound dumb but my parents
    have always done it. What information do I need to give and
    do I need to print anything out to give them?
    Also my mum booked the room so it is under her name, do I tell
    them this? you MUST tell them at check in the room is UNDER YOUR MOTHER’S NAME, or they will not release it to you.
    If it is pre-paid by your mom, it would help to have
    a copy of the proof as payment which would assure the desk clerk YOU
    are entitled to use the room. If not, a letter to the hotel SIGNED BY MOM would
    also help identify you as the person who is going to use the room.

  51. How do we change ourpictures on our yahoo account? rkqtrkxh

  52. Is Paris secure for a 15 year old to walk around alone? Yes but as anywhere else, one must have
    to workout caution. Plenty of scam performers can be found
    around the tourist attractions there It is, but what would
    a 15 year old end up being doing alone in Paris!

  53. 호게임 February 4, 2019 at 9:54 am

    With online betting showing steady growth during the last couple of years,
    there is absolutely no shortage of free bets being offered
    form almost all of the principle bookmakers & betting
    exchanges in the UK, Ireland & Europe. The ‘spread’ can be a
    parameter that this bookie thinks represents the precision associated with an outcome.
    If you are thinking about registering for a fresh account with Stan James,
    take the time to ensure you be entitled to their latest free bet offer. https://casinoview.net/hogame/

  54. https://asiame.vn/bien-tan/ February 4, 2019 at 12:44 pm

    If its not, be sure to place the name of the Twitter account beneath the free coupon statement therefore the customer are fully
    aware of where you should go. Whether you set an electronic digital dartboard in the
    garage or perhaps in your house really doesn’t matter.

    Comprehensive – Rule 17a-3 stipulates that the broker-dealer must protect
    and available the books and records concerning its business.

  55. digital marketing channels February 11, 2019 at 4:39 pm

    Its wonderful as your other articles :D, thank you
    for posting.

  56. https://www.intporn.com February 12, 2019 at 12:38 pm

    Should I get a job? READ THE DETAILS!? simply no Ultimately yes, but most likely not yet

  57. 사설토토사이트 February 13, 2019 at 4:47 pm

    Thank you for this excellent write-ups. Keеp sharing
    great articles!

  58. www.blackhatprotools.info February 14, 2019 at 3:01 pm

    Is it illegal to download youtube videos? I want to download a few
    youtube videos of my favourite bands but would i be sent to prison,massive fine if i downloaded them onto a disc im
    obviously not gonna sell the discs but i want to know is downloading the vids
    safe? Yes, it’s illegal. No, you won’t be sent to prison unless you start distributing them.

  59. sudzreader.blogaaja.fi February 14, 2019 at 3:54 pm

    Kıtap Okumak Eğitim Kitapları Satın Al

  60. defter February 14, 2019 at 11:43 pm

    Yeni E Kitaplar Kitap Satış Sitesi

  61. http://bizzmike.blogaaja.fi February 15, 2019 at 8:28 am

    En Cok Okunan Kitap Isimleri 30 Tl Üzeri Kargo Bedava Kitap

  62. pdf February 15, 2019 at 4:05 pm

    Web Sitesi Kitap Alex De Souza Kitabı Satın Al

  63. 안전놀이터 February 16, 2019 at 7:10 am

    Pretty section of content. I just stumbled upon your website and in accession capital to
    assert that I get actually enjoyed account your blog posts.

    Any way I’ll be subscribing to your feeds and even I achievement
    you access consistently fast.

  64. instagram hacken February 16, 2019 at 6:02 pm

    Simply wish to say your article is as astounding.

    The clearness in your post is just excellent and
    i could assume you’re an expert on this subject. Well with your permission allow me to grab your RSS feed to keep up to date with forthcoming post.
    Thanks a million and please keep up the rewarding
    work.

  65. forum.Laounlock.net February 17, 2019 at 6:00 am

    Does your site have a contact page? I’m having problems
    locating it but, I’d like to shoot you an email. I’ve got
    some recommendations for your blog you might be interested in hearing.
    Either way, great blog and I look forward to seeing it develop over time.

  66. https://edumesa.vn/hoc-hat-karaoke-tai-ha-noi/ February 17, 2019 at 11:22 pm

    Absolutely composed content, Really enjoyed studying.

  67. gmail aanmaken op iphone February 18, 2019 at 11:09 am

    Hey there! This post could not be written any better! Reading this post reminds me of my old room mate!

    He always kept chatting about this. I will forward this article to him.
    Pretty sure he will have a good read. Many thanks for sharing!

  68. Many thanks, this website is very practical. http://ranking-powiekszanie-penisa.eu/Machoman.html

  69. fmovies February 21, 2019 at 6:17 am

    What’s up mates, how is everything, and what you desire to say on the topic
    of this post, in my view its actually amazing in support of me.

  70. Kitap Siparis Türkiye En Popüler Kitaplar 2016

  71. yify February 21, 2019 at 11:06 am

    I just like the helpful info you supply in your articles.
    I’ll bookmark your blog and test again here regularly.

    I am quite sure I will be informed many new stuff proper here!
    Good luck for the following!

  72. gomovies February 21, 2019 at 1:40 pm

    Tremendous things here. I’m very happy to look your article.
    Thank you so much and I am having a look forward to contact you.
    Will you kindly drop me a mail?

  73. defter February 22, 2019 at 6:12 am

    Online Kitap Siparişi Yabancı Kitap Satış Siteleri

  74. free movies February 22, 2019 at 7:47 am

    This is a topic that is close to my heart…
    Best wishes! Where are your contact details though?

  75. 9movies February 22, 2019 at 2:29 pm

    Hi, i believe that i noticed you visited my web site thus i came to go back the want?.I am attempting to find issues to improve my website!I assume its adequate
    to use some of your ideas!!

Leave A Comment